কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

সমুদ্রে ভাসমান নৌকা থেকে ১৫৪ রোহিঙ্গা উদ্ধার

আন্দামান সাগরে ভাসতে থাকা নৌকা থেকে ১৫৪ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভিয়েতনামের একটি তেলবাহী জাহাজ। উদ্ধার হওয়াদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

বুধবার (৭ ডিসেম্বর) আন্দামান সাগর থেকে উদ্ধারের পর তাদের মিয়ানমারের নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনায় সরগরম হয়ে উঠেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দেশটির সংবাদমাধ্যম ভিটিসি নিউজের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভিয়েতনামি তেলবাহী জাহাজটি সিঙ্গাপুর থেকে মিয়ানমারের দিকে যাচ্ছিল। যাত্রাপথে ডুবতে থাকা ওই নৌকাটি জাহাজের নাবিকদের চোখে পড়ে। তাৎক্ষণিক উদ্ধার করা হয় রোহিঙ্গাদের। উদ্ধার হওয়াদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। উদ্ধারের পর তাদের মিয়ানমারের নৌবাহিনীর কাছে হস্তান্তর করেন নাবিকরা।

সম্প্রতি আন্দামান সাগর দিয়ে রোহিঙ্গাদের যাতায়াত বেড়েছে। গত কয়েক বছরে সাগর পাড়ি দিয়ে প্রতিবেশী দেশ থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার উদ্দেশ্যেও ছুটছেন অনেকে। আর এতে প্রায় সময় দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারাচ্ছেন অনেক রোহিঙ্গা।

২০১৭ সালে মিয়ানমারের জান্তাবাহিনীর দমন-পীড়নের মুখে সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয় লাখ লাখ রোহিঙ্গা। এখনও অনেকে মিয়ানমার থেকে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিতে ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেন। আর এ সময়ই ঘটে নানা দুর্ঘটনা।

পাঠকের মতামত: